সাংবাদিকতায় রোবট
শনিবার ২৫ নভেম্বর ২০১৭   |  ১১ অগ্রহায়ণ ১৪২৪   |   ৫ রবিউল আউয়াল, ১৪৩৯
{{theTime}}
নিউজ রিপোর্টারঃ

আমাদের জীবনের অনেক ক্ষেত্রেই আধুনিক প্রযুক্তির ছোঁয়া লেগেছে। সাংবাদিকতাও এর বাইরে নয়। কম্পিউটার এখন প্রতিবেদন তৈরি করে দিচ্ছে। ভবিষ্যতে কি তাহলে আর রিপোর্টারের প্রয়োজন হবে না? বিষয়টি নিয়ে এখন বিতর্ক চলছে।

রান্না-বান্না, গৃহস্থালির কাজ এসব তো ঠিক আছে। তাই বলে সাংবাদিকতা। কিন্তু এবার এমনটিই ঘটেছে। সাংবাদিকতায় নাম লিখেয়েছে রোবট। আর তাকে টেক্কা দিবে এমন মানব এই ধরিত্রীকে কই। একজন সাংবাদিকের টাইপিং স্পিড কত? বড়জোড় মিনিটে ১৫০। কিন্তু আমাদের রোবট সাংবাদিক মশাইয়ের টাইপিং স্পিড যে মিনিটে ৯১৬। তার নাম রাখা হয়েছে তাই ড্রিমরাইটার। এই ড্রিমরাইটার মাত্র এক মিনিটে ৯১৬ শব্দের পুরো একখানা নির্ভুল প্রতিবেদন তৈরি করে ফেলতে পারে।

চীনের একটি গেমিং সংস্থা টেনসেন্ট এমন একটি রোবট তৈরি করেছে। পরীক্ষা করার জন্য ড্রিমরাইটার নামের এই রোবটটিকে একটি ব্যাবসা-বাণিজ্যের খবর লিখতে দেওয়া হয়েছিল। সংস্থার নিজস্ব পোর্টাল QQ.com-এ জন্যে একটি রিপোর্টটি রেকর্ড টাইমে একেবারে নির্ভুল লিখে ফেলে ড্রিমরাইটার। শেনজেনের এক সাংবাদিক এই রিপোর্টটি পড়ে জানান, লেখাটি পড়ে একবারের জন্যেও মনে হবে না মানুষ নয়, কোনও রোবট এটি লিখেছে। খানিকটা হতাশ হয়েই তিনি বলেন, এভাবে চললে রোবটের সঙ্গে পাল্লা দেওয়ার মতো ক্ষমতা তার নেই।

তবে চীনে রোবটিক জার্নালিস্ট এই প্রথম নয়। বেশ কিছু আমেরিকান সংস্থা যেমন ন্যারেটিভ সায়েন্স ইন শিকাগো ২০১২ সাল থেকেই ব্যাবসা ও খেলার রিপোর্ট লেখার জন্যে ব্যবহার করে আসছে কম্পিউটারকে। এই সব খবর প্রকাশিত হয় ফোর্বস, বিগ টেন নেটওয়র্কের ওয়েবসাইটে।

ন্যারেটিভ সায়েন্সের সহ-প্রতিষ্ঠাতা এবং নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও জার্নালিজিমের অধ্যাপক ক্রিস হ্যামন্ড বলেন, ২০২৭ সালের মধ্যে আমেরিকার ৯০ শতাংশ খবর লিখবে কম্পিউটার।

আর্কাইভ

November 2017

SunMonTueWedThuFriSat
1

2

3

4

5

6

7

8

9

10

11

12

13

14

15

16

17

18

19

20

21

22

23

24

25

26

27

28

29

30

Create Account



Log In Your Account



সদ্য সংবাদ